APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।ভারত সরকার তার দেশবাসীর জন্য আবারো একটি নতুন পরিচয় পত্র চালু করতে চলেছে। APAAR Id Card: আধার কার্ডের মতোই বাধ্যতামূলক আপার কার্ড। এই পরিচয় পত্র চালু করলে কি সুবিধা রয়েছে , কাদের জন্য এই কার্ড, কিভাবে রেজিস্টার করবে ইত্যাদি বিষয়ে সমস্ত তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে এই প্রতিবেদনে। তাই এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়বেন।

এবার আধার কার্ড ভুলে আপার কার্ডে মেতে উটেছে পুরো দেশ। আপনি ভাবছেন APAAR Id Card কি ? কাদের করতে হবে? চলুন জেনে নেওয়া যাক, কেন্দ্রীয় সরকার নতুন আরও একটি সচিত্র পরিচয় পত্র তৈরির ফরমান জারি করেছে।জানা গেছে আগামী দিনে আপার কার্ড ও আধার কার্ডের মতো বাধ্যতামূলক হতে পারে।(APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।)

APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

প্রত্যেক নাগরিকের এতদিন আধার কার্ড ,ভোটার কার্ড ,পান কার্ড ইত্যাদি কার্ড তো ছিলই ,তারসঙ্গে আরও APAAR Id Card কার্ডের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার।মনে করছে যে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা কে আরও উন্নতি করতে হলে আপার কার্ড করা দরকার। তাই আধার কার্ডের মতোই বাধ্যতামূলক আপার কার্ড

আপার কার্ড অনেকে ঠিক কিছু জানে না ,তবে এই কার্ড সকলের জন্য প্রযোজ্য নোই। এই কার্ডের একটা বিষয় জানে রাখুন এখানে প্রত্যেক শিক্ষার্থীর লেখাপড়া সংত্রান্ত যাবতীয় তথ্য এই নতুন কার্ডে নথিবদ্ধ থাকবে। APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

APAAR Id Card কি ? (What is APAAR Id Card)

আধার কার্ডের মতোই বাধ্যতামূলক হলো আপার কার্ড। এই APAAR Id Card এর মাধ্যমে প্রতিটি পড়ুয়ার একাডেমিক কোয়ালিফিকেশন এবং পড়াশোনা সম্পর্কিত অন্যান্য তথ্য সংগ্রহ থাকবে সরকারের কাছে।APAAR Id Card হলো দেশের শিক্ষানীতির নতুন একটা বিশেষ অংশ। নতুন শিক্ষানীতি কার্যকর করার জন্য কেন্দ্রীয় সরকার “এক দেশ এক পড়ুয়া “ প্রকল্প করেছে। আর এই “এক দেশ এক পড়ুয়া “ প্রকল্পটি বাস্তবায়যিত করতেই APAAR কার্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

APAAR এই কার্ড এর পুরো নাম হলো Automated Permanent Academic Account Registration এটি। কেন্দ্রীয় সরকার তরফ থেকে এই নতুন কার্ডের উদ্যোগ নেওয়া হয়েছে।কেন্দ্রীয় সরকার জানিয়েছে দেশের শিক্ষার্থীদের জন্য এই কার্ড বাধ্যতামূলক হবে।আধার কার্ড যেমন আমাদেরকে দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়,ঠিক তেমনভাবেই এই APAAR Id Card শিক্ষার্থীদের পড়ুয়া হিসেবে স্বীকৃতি দেবে।(APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।)

APAAR Id Card এ আধার কার্ডের মতোই একটি ইউনিক আইডেন্টিটি নম্বর দেওয়া হবে প্রত্যেক পড়ুয়াকে।APAAR Id Card শিক্ষার্থীদের স্কুল জীবনে শিক্ষা শুরু করার সময় থেকেই চালু করা হবে।এই কার্ডই একজন পড়ুয়ার পড়াশোনার প্রমাণ হিসেবে কাজ করবে।APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

APAAR Id Card এর বিবরণ (Details of APAAR Id Card)

প্রকল্প নাম APAAR Id Card : One Nation One Student Card
কতৃপক্ষ ভারত সরকার ও শিক্ষা মন্ত্রণালয়।
পোর্টাল নাম ABC ব্যাংক।
সুবিধাভোগী ভারতের পড়ুয়া।
প্রকল্পের উদ্দেশ্য পড়ুয়াদের একাডেমি নথিবদ্ধ ,স্টুডেন্ট id নম্বর ,শিক্ষা গতিশীলতা।
APAAR কার্ড রেজিস্টেশন অনলাইন পদ্ধতি।
APAAR কার্ড PDF ডাউনলোড করুন মোবাইল নম্বর।
APAAR পুরো নাম Automated Permanent Academic Account Registration
প্রকল্পের ধরণ সরকারি যোজনা।
APAAR ওয়েবসাইডে নাম

আরও পড়ুন-বাংলা আবাস যোজনা ঘরের নতুন লিস্ট 2023 আবেদন পদ্ধতি, যোগ্যতা ,কত টাকা পাওয়া যাবে।

APAAR ID Card কারা করতে পারবে ? (Who can apply for Apaar ID Card)

যে সব শিক্ষার্থী বর্তমানে স্কুলে পড়ে এবং যারা কলেজে পড়ে অথবা যারা ইউনিভার্সিটিতে পড়াশোনা করে তাদের সবাইকে অবশ্যই এই আপার আইডি কার্ড তৈরি করতে হবে।যা ‘এক দেশ এক পরিচয় পত্র‘ বলা যেতে পারে। এছাড়াও যারা ডিপ্লোমা অথবা কোন টেকনিক্যাল কোর্স করছে তাদেরও এই Apaar ID Card তৈরি করতে হবে। (APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।)

APAAR ID Card এর সম্পূর্ণ নাম কি (APAAR ID Card full from )

APAAR এই কার্ড এর পুরো নাম হলো Automated Permanent Academic Account Registration .

APAAR Id কার্ডের সুবিধা (Benefits of APAAR Id Card)

  • APAAR কার্ড চালু করলে প্রত্যেক পড়ুয়া স্কুল জীবন থেকেই একটি ভিন্ন রকম আইডেন্টিফিকেশন নম্বর ও ভিন্ন পরিচয়ের মাধ্যমে গণ্য হবে।
  • প্রত্যেক পড়ুয়া যখন প্রাথমিক স্কুলে পড়বে তখন APAAR কার্ড দেওয়া হবে। সেই সব পড়ুয়া যখন হাইস্কুল ,কলেজ তারপরে বিশ্ববিদ্যালয় পড়াশোনা করবে বা তার পরবর্তী সময়ই আরও ডিগ্রি অর্জন করে ,তার একাডেমিক ট্র্যাক রেকর্ড APAAR কার্ডে নথিভুক্ত থাকবে।
  • দেশজুড়ে APAAR কার্ড চালু করলে পড়ুয়াদের বিভিন্ন প্রকল্প দিতে সরকারের ও সুবিধা হবে।
  • কোনো পড়ুয়া যদি তার ন্যায্য স্কলারশিপ থেকে বঞ্চিত হয় ,সেক্ষেত্রে তাকে সহজেই পায়ে যাবে এই কার্ডের জন্য।
  • একজন পড়ুয়ার রক্তের গ্রুপ থাকবে এই APAAR কার্ডে। একটাও ওজন ,উচ্চতা সংত্রান্ত তথ্য থাকবে।
  • একজন পড়ুয়া কোন কোন স্কলারশিপ পেয়েছে তার বিবরণ থাকবে এই APAAR কার্ডে।
  • পড়ুয়া যদি পড়াশোনার জন্য এডুকেশন কোনো লোন নিয়ে থেকে তার বিবরণ ও থাকবে।

APAAR Id Card কিভাবে অনলাইনে রেজিস্টেশন করবেন (APAAR Id Card Registration online )

APAAR Id Card নিয়ে ইতিমধ্যেই প্রতিটি সরকারি ও বেসরকারি স্কুল এ নির্দেশিকা পাঠানো হয়েছে। APAAR Id Card সম্পর্কিত বিস্তারির তথ্য কেন্দ্রীয় সরকারের পোর্টাল https://udiseplus.gov.in/udiseprofile/ তে আপলোড থাকবে। কেন্দ্র সরকার সূত্রে জানা যাচ্ছে খুব শীঘ্রই শিক্ষার্থীদের জন্য এই APAAR Id Card Registration করা হবে। এই নতুন কার্ডে তারপর থেকে সকলকে নাম নথিভুক্ত করাতে হবে এর অধীনে।(APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।)

APAAR আইডির আবেদন করার জন্য ছাত্রদের অবশই একটি বৈধ আধার কার্ড থাকতে হবে।অভিভাবকদের অনুমোদন পাওয়ার পর, সব স্কুল ও প্রতিষ্ঠানগুলিতে তাদের শিক্ষার্থীদের জন্য APAAR Id Card রেজিস্টেশন (APAAR Id Card Registration) প্রক্রিয়া শুরু করতে হবে।

APPAR আইডির (APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।) জন্য আবেদন করার জন্য নিম্নলিখিত অনলাইনপক্রিয়ায় APAAR Id Card রেজিস্টেশন প্রক্রিয়া :

  • প্রথমে আপনি ABC ব্যাংক , একাডেমিক Bank of Credit- এর ওয়েবসাইটে যান ।
  • তারপরে হোমপেজে “my account” বিকল্পটি বেছে নিন। তারপরে, “student” এ ক্লিক করুন।
  • এখন একটি DigiLocker account তৈরি করার জন্য , “sign up” এ ক্লিক করুন।
  • এরপরে আপনার নাম,বৈধ ফোন নম্বর, ঠিকানা এবং আধার কার্ডের তথ্য প্রদান করুন৷
  • DigiLocker account অ্যাক্সেস করতে Login এ ক্লিক করুন
  • আপনার KYC যাচাইকরণের জন্য, আধার কার্ডের তথ্যের সাথে DigiLocker তে আপনার অনুমতির প্রয়োজন হবে৷তার জন্য “i agree” বেছে নিন।
  • এরপরে আপনি ক্লাস, কোর্স এবং বিশ্ববিদ্যালয়ের নাম সহ আপনার একাডেমিক তথ্য লিখুন।
  • একবার ফর্ম জমা Submit করুন। , এইভাবে একটি APAAR Id Card তৈরি করা হবে

আরও পড়ুন-ই-পাসপোর্ট কী,পাসপোর্ট কীভাবে আবেদন করবেন, পাসপোর্ট ও ভিসার পার্থক্য,কেন পাসপোর্ট ইস্যু করতে হবে বিস্তারিত তথ্য জেনে নিন

APAAR Id Card Registration Form PDF download

ভারত সরকার ও শিক্ষা মন্ত্রক বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে, যার ফলে সমস্ত নাগরিক উপকৃত হয়। আপনি যদি কোনো স্কুল বা কোর্স অথবা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন তাহলে আপনাকে অবশই APAAR Id Card Registration সম্পূর্ণ করতে হবে। এই কার্ডটি যেকোনো সময় যেকোনো জায়গায় ব্যবহার করার জন্য কার্ডটি download করতে হবে। APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

ভারত সরকার ABC ব্যাংক নামে পরিচিত একটি Academic Bank of Credit চালু করেছে। যেখানে স্থায়ীভাবে APAAR Id Card এর জন্য Academic Accounts Registry করা হয় এবং আপনার একটি অ্যাকাউন্ট তৈরি হয়। অফিসিয়াল পোর্টাল অনুসারে, শিক্ষার্থীদের গতিশীলতা ও একাডেমিক নমনীয়তা এবং আরও বেশ কিছুর জন্য খুব সহায়ক।

পড়ুয়ারা অনলাইনে রেজিস্টেশন করতে পারে এবং তারপরে বৈধ মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড এর বিবরণ দিয়ে APAAR ID CARD এর PDF —-ডাউনলোড করতে পারে। আপনি রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার জন্য আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।APAAR Id Card তৈরি করতে Digilocker লগইন আইডি ব্যবহার করতে হবে।APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।

কিভাবে Digilocker দিয়ে ABC ব্যাঙ্ক রেজিস্ট্রেশন করবেন (Register ABC Bank by Digilocker)

  • ABC ব্যাঙ্ক অ্যাকাউন্ট: বর্তমান সময়ে Academic Bank of Credits Bank Register সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য Digilocker ব্যবহার করুন।
  • অ্যাকাউন্ট সেটআপ: আপনার ফোন নম্বর, একাডেমিক প্রমাণপত্র , বিশ্ববিদ্যালয়ের বিবরণ এবং আরও বেশ কিছু তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করবেন।
  • APAAR কার্ড ইস্যু : APAAR কার্ড ইস্যু করার জন্য সঠিক পদক্ষেপগুলি জানুন এবং বিভিন্ন পরিষেবার জন্য কীভাবে ডাউনলোড করবেন তা শিখুন।

APAAR Id Card কিভাবে অনলাইনে আবেদন করবেন (APAAR Id Card apply online)

এই APAAR Id Card তৈরি করার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে APAAR Id Card

  • প্রথমে আপনি অনলাইন আবেদন করার জন্য এই অফিসিয়াল ওয়েবসাইটে ভিসিট করবেন
  • তারপর আপনি Login অপশনে ক্লিক করবেন।
  • তারপর আপনি student অপশন select করুন।
  • তারপরআপনার Digilocker এ আগে থেকে থাকলে ID password দিয়ে Login করবেন। আর আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে।
  • তারপরে আপনার স্কুলের নাম বা কলেজ অথবা বিশ্ববিদ্যালয়ের নাম সিলেট করেতে হবে।তারপরে আপনার রোল নম্বর অথবা Registration number দিয়ে খুব সহজেই আপনি APAAR Id Card তৈরি করতে পারবেন।

APAAR Id CARD বা ABC Card কিভাবে ডাউনলোড করবেন (How to download APAAR Id CARD or ABC Card)

National Education Policy (NEP) আলোচনার ফলে Academic Bank of Credit প্রতিষ্ঠা হয়।(APAAR Id Card 2023: আধার কার্ডের মতোই আপার কার্ড করুন, আবেদন করুন অনলাইনে।) সমস্ত শিক্ষার্থী এই ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে। ABC Id Card PDF Download করার পদক্ষেপগুলি নীচের উল্লেখ করা হয়েছে-

  • প্রথমে আপনি ABC কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ABC CARD যান ।
  • তারপর ‘my account‘ বিকল্পটি নির্বাচন করুন এবং LOGIN করতে হবে।
  • ড্যাশবোর্ডে ‘ABC Card Download‘ বিকল্পটি ক্লিক করুন।
  • স্ক্রিনে, আপনার APAAR কার্ড দেখাবে।
  • এরপর আপনি ডাউনলোড লিঙ্ক বিকল্পটি ক্লিক করুন।
  • এইভাবে আপনি আপনার ABC Id Card PDF Download করতে পারবেন।

বর্তমানে, হাজার হাজার প্রতিষ্ঠান এবং প্রায় 2 কোটি শিক্ষার্থী ABC কার্ড বা APAAR আইডি কার্ডের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করেছে।

এইরকম প্রতিদিন নিত্য নতুন আপডেট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন 

APAAR আইডি কার্ডের কত শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন করেছে?

বর্তমানে, হাজার হাজার প্রতিষ্ঠান এবং প্রায় 2 কোটি শিক্ষার্থী APAAR আইডি কার্ডের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করেছে।

APAAR ID Card full from .

APAAR ID Card full from “Automated Permanent Academic Account Registration” .

APAAR ID Card এর অফিসিয়াল ওয়েবসাইট কোনটি ?

APAAR ID Card এর অফিসিয়াল ওয়েবসাইট : .abc.gov.in/

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *