বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 যোগ্যতা, আবেদন ও কত টাকা পাবে ?(Bangla Awas Yojana)

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 যোগ্যতা, আবেদন ও কত টাকা পাবে ?(Bangla Awas Yojana)

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 (Bangla Awas Yojana) এই প্রকল্পটি হলো পশ্চিমবঙ্গ সরকারের 2016 সালে চালু করা একটি আবাসন প্রকল্প। যেটি হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBHIDCO) দ্বারা বাস্তবায়ন করা হয়েছিল। এই প্রকল্পের উদ্দেশ্য সুবিধাভোগীদের ঘর নির্মাণের জন্য আর্থিকভাবে সহায়তা প্রদান করা ।এই প্রকল্পের মূল লক্ষ্য অর্থনৈতিক ভাবে দুর্বল (EWS), নীম্ন আয়ের গোষ্ঠী (LIG) ও মধ্য আয়ের গোষ্ঠী (MIG) গুলোকে সাশ্রয়ী মূল্যের আবাসন বা পাকা বাড়ি তৈরি করে দেওয়া।

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023। বাংলা আবাস যোজনা প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত সুবিধাভোগীদের 1.2 লক্ষ টাকা থেকে 1.6 লক্ষ টাকা পর্যন্ত সরকারি কিস্তি দেওয়া হয় যাতে তাদের নতুন আবাসন তৈরি করার জন্য বা বিদ্যমান বাড়িটির সংস্করনের জন্য।(বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 যোগ্যতা, আবেদন ও কত টাকা পাবে ?(Bangla Awas Yojana))

অবশ্যই এই প্রকল্পের কিস্তির টাকার যে পরিমাণ সেটি সুবিধাভোগীদের পারিবারিক বাৎসরিক আয় ও বাড়ির অবস্থানের উপর ভিত্তি করে প্রদান করে । এছাড়াও এই প্রকল্পটি সুবিধাভোগীদের একটি সুবিধা দিয়ে থাকে সেটা হলো ঋনের সুবিধা।

এই প্রতিবেদনে বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট, যোগ্যতা, আবেদন পদ্ধতি ও কত টাকা পাবে? কাগজপত্র , আবেদন ফর্ম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। বাংলা আবাস যোজনা প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়বেন।

Content

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 যোগ্যতা, আবেদন ও কত টাকা পাবে ?(Bangla Awas Yojana)

বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) হল পশ্চিমবঙ্গ সরকারের বৃহত্তর আবাসন একটি অংশ, যার লক্ষ্য হল রাজ্যের সমস্ত বসবাসকারীদের সাশ্রয়ী মূল্যের ও পর্যাপ্ত আবাসন প্রদান করা হবে। বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের শহুরে ও আধা-শহুরে এলাকার সুবিধাভোগীদের সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করে এই প্রকল্পটি সফল হয়েছে।

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 অবশই পশ্চিমবঙ্গ রাজ্যের সবাই বাংলা আবাস যোজনা প্রকল্পের বাড়ি পাবেন। কেউ আর গৃহহীন অবস্থায় থাকবেন না।রাজ্যে সকলের জন্য বাড়ি তৈরির লক্ষ্য সামনে নিয়ে বিভিন্ন ধরনের নিত্যনতুন প্রকল্প চালু করা হয়েছে ।পশ্চিমবঙ্গেও এই লক্ষ্য সমানে রেখে বিভিন্ন নতুন নতুন প্রকল্প চালু করা হয়েছে তবে এই সব প্রকল্পগুলির মধ্যে অন্যতম প্রকল্প হল বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana)

বাংলা আভাস যোজনা ঘরের লিস্ট 2023 সংক্ষেপে বিবরণ

প্রকল্পের নামবাংলা আবাস যোজনা প্রকল্প
প্রকল্পের ধরণ রাজ্য সরকারের পরিকল্পনা
উদ্দেশ্যসামাজিক নিরাপত্তা ব্যবস্থা করা।
বিভাগবীমা ও যোজনা কল্যাণ মন্ত্রক
উপকারভোগীপশ্চিমবঙ্গ রাজ্যের নাগরিক
ত্রান তহবিল1.2 লক্ষ টাকা।
আবেদনের শেষ তারিখEnd date not fix
অফিসিয়াল ওয়েবসাইটWbprd.gov.in

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 (Bangla Awas Yojana List 2023)

বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana ) 2016 সালে পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক এই আবাসন প্রকল্পটি চালু করেছে। সমাজের অর্থনৈতিক ভাবে দুর্বল, দরিদ্র পরিবারগুলোর পাকা বাড়ি তৈরি করে দেওয়া জন্য।

“বাংলা আবাস যোজনা” হল একটি আবাসন প্রকল্প, এটি ভারতের পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সাধারণ নাগরিকদের সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করার ব্যবস্থা চালু করেছে। এই প্রকল্পের মূল লক্ষ্য যে সব নাগরিক মাটির বাড়িতে বসবাস করে অথবা যাদের নিজস্ব কোন বাড়ি নেই, সরকার তাদের জন্য নিজস্ব পাকা বাড়ি তৈরি করে দেবে।

এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গ সরকার যোগ্য সুবিধাভোগীদের নতুন পাকা বাড়ি নির্মাণ ও তাদের বাড়ি মেরামত করার জন্য আর্থিক সাহায্য করবে।এর সাথে সাথে সুবিধাভোগীদের জল সরবরাহ, বিদ্যুৎ ও স্যানিটেশন এর জন্য সুবিধা প্রদান করবে।বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana ) প্রকল্পের মূল লক্ষ্য হলো পশ্চিমবঙ্গ রাজ্যে বসবাসকারী প্রত্যেকের জন্য একটি আবাসন তৈরি করে দেওয়া।(বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 যোগ্যতা, আবেদন ও কত টাকা পাবে ?(Bangla Awas Yojana))

বাংলা আবাস যোজনা প্রকল্পের বৈশিষ্ট

বাংলা আবাস যোজনার প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ-

সাশ্রয়ী মূল্যের আবাসন:-বাংলা আবাস যোজনা প্রকল্পের লক্ষ্য হল পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা লোকেদের যারা কাঁচা বাড়িতে বসবাস করছেন, যাদের নিজস্ব বাড়ি নেই তাদেরকে সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা।

আর্থিক সহায়তা প্রদান:- পশ্চিমবঙ্গ সরকার যোগ্য সুবিধাভোগীদের নতুন বাড়ি তৈরি বা বিদ্যমান বাড়ি গুলোর মেরামত সহ সংস্কার এর জন্য আর্থিক সহায়তা করা ।

ভর্তুকি :-এই প্রকল্পটি নির্মাণের খরচ কমানোর জন্য সুবিধাভোগীদের ভর্তুকি প্রদান করে। কিন্তু ভর্তুকির পরিমাণ সুবিধাভোগীর বাৎসরিক আয়ের উপর নির্ভর করে।

টার্গেটেড সুবিধাভোগী:- এই প্রকল্পটি মূলত অর্থনৈতিকভাবে দুর্বল (EWS), নিম্ন-আয়ের গোষ্ঠী (LIG) অর্থাৎ যাদের নিজস্ব কোনো পাকা বাড়ি নেই তাদের উদ্দেশ্য করা হয়েছে।

অন্যান্য সুবিধা:-এই প্রকল্পটি সুবিধাভোগীদের নতুন পাকা বাড়ি তৈরি করা ছাড়াও অন্যান্য সুবিধা যেমন বিদ্যুৎ ও জল সরবরাহ এবং স্যানিটেশন এর সুবিধা প্রদান করে।

বাস্তবায়ন:- এই প্রকল্পটি পশ্চিমবঙ্গ হাউজিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBHIDCO) এর মাধ্যমে অন্যান্য সরকারি সংস্থার সহযোগিতায় বাস্তবায়িত করা হয়।

মনিটরিং:- এই প্রকল্পটির অগ্রগতির জন্য একটি ওয়েব-ভিত্তিক মনিটরিং সিস্টেমের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়।যেখানে সুবিধাভোগীদের অবস্থান, তাদের অর্থপ্রদান সহ নির্মাণ কাজের অগ্রগতিকে ট্র্যাক করতে সাহায্য করে।

সামগ্রিকভাবে বলা যায় , বাংলা আবাস যোজনা প্রকল্প হল একটি ব্যাপক পরিকল্পনা যার লক্ষ্য হলো পশ্চিমবঙ্গের প্রত্যেক জনগণকে সাশ্রয়ী মূল্যের আবাসন সহ মৌলিক সুযোগ-সুবিধা গুলোও প্রদান করা।

বাংলা আবাস যোজনা প্রকল্পের উদ্দেশ্য

বাংলা আবাস যোজনা প্রকল্পের মূল উদ্দেশ্য গুলো হল নিম্নরূপ –

সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান :- বাংলা আবাস যোজনা প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য হল সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশ তথা (EWS), নিম্ন-আয়ের গোষ্ঠী তথা (LIG) যাদের নিজস্ব পাকা বাড়ি নেই তাদেরকেই সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা হবে।

জীবনযাত্রার উন্নয়ন:- এই প্রকল্পের লক্ষ্য নাগরিকদের বিদ্যুৎ, জল সরবরাহ ও স্যানিটেশন সুবিধার মতো অন্যান্য মৌলিক সুবিধা গুলোও প্রদান করে তাদের জীবনযাত্রার মান আরও উন্নত করা।

কাঁচা বাড়ি হ্রাস:- এই প্রকল্পের লক্ষ্য প্রতিটি কাঁচা বাড়ি অথবা বস্তিতে বসবাসকারী লোকদের উন্নতির জন্য আবাসন সুবিধা প্রদান করার মাধ্যমে রাজ্যে কাঁচা বাড়ির সংখ্যা হ্রাস করা।

নারীর ক্ষমতায়ন:- এই প্রকল্পটি মহিলাদের ক্ষমতায়নের উপর বিশেষ জোর দেয়। মহিলাদের বাড়ির মালিকানা প্রদান করে। এছাড়াও মহিলাদের আর্থিক সহায়তার জন্য যোগ্য করে তোলে।

কর্মসংস্থান সৃষ্টি করে:– প্রকল্পটির লক্ষ্য নতুন বাড়ি নির্মাণ করা ও বিদ্যমান বাড়িগুলির মেরামত ও সংস্কার করার জন্য কর্মসংস্থানের একটা সুযোগ তৈরি করা।

সামগ্রিকভাবে বলা যায়, বাংলা আবাস যোজনা প্রকল্পের উদ্দেশ্য হল জনগনকে মৌলিক আবাসন সুবিধা প্রদান করা। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের জনগণের জীবনযাত্রার মান উন্নত করার সাথে সাথে টেকসই উন্নয়নের প্রচার করা ও নতুন পাকা বাড়ি নির্মাণ ক্ষেত্রে কর্মসংস্থানের একটা সুযোগ তৈরি করা।

বাংলা আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট কোনটি ?

বাংলা আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট হলো Wbprd.gov.in

বাংলা আবাস যোজনা প্রকল্পে 2023-24 এ কারা আবেদন করতে পারবে?(Who can apply for Bangla Awas Yojana Scheme 2023-24)

বাংলা আবাস যোজনা প্রকল্পের 2023-24 এ আবেদন করতে আবেদনকারীর নিচে উল্লেখিত পয়েন্টগুলি অবশ্যয় ফলো করতে হবে।

  • প্রথমত – আবেদনকারীকে অবশ্যয় পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • দ্বিতীয়ত – আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয়ের পরিমান 1 লক্ষ্য টাকার কম হতে হবে। তাহলেই এখানে আবেদন করার যোগ্য হবে।
  • তৃতীয়ত – আবেদনকারীর BPL রেশন কার্ড থাকতে হবে।
  • চতুর্থত – আবেদনকারীর জমির দলিল সহ কম্পিউটার প্রিন্ট পর্চা বা রেকর্ড থাকা লাগবে।
  • পঞ্চম – অবশ্যই লক্ষ্য রাখতে হবে আবেদনকারীর আগে থেকেই যেন কোন পাকা বাড়ি না থাকে। যদি থাকে তাহলে  তিনি এই প্রকল্পে আবেদন করার যোগ্য নয়।
  • ষষ্ঠতম – আরও একটি বিষয় লক্ষ্য করতে হবে চাকরিজীবীরা এই প্রকল্পে আবেদন করতে পারবে না।

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 নথিপত্র (Bangla Awas Yojana House List Documents)

বাংলা আবাস যোজনা ঘরের জন্য আবেদন করার জন্য আবেদনকারীর নিচে উল্লেখ করা নথিপত্রগুলো প্রয়োজন হবে।

  • আবেদনকারীর Pan Card
  • আবেদনকারীর Aadhaar Card 
  • অনলাইনে আবেদন করে থাকলে Application From 
  • আবেদনকারীর Ration Card প্রয়োজন হবে।
  • Residential Certificate
  • আবেদন কারীর Passport size photo 
  •  আবেদনকারীর বার্ষিক ইনকাম সাটিফিকেট।

বাংলা আবাস যোজনা 2023 আবেদন পদ্ধতি (How To Apply Bangla Awas Yojana )

বাংলা আবাস যোজনায় আবেদন করতে নিচে উল্লেখ করা ধাপ গুলি অনুসরণ করুন।Bangla Awas Yojana

  • প্রথমে আপনি আপনার নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত অথবা বিডিও অফিসে গিয়ে Bangla Awas Yojana Application From সংগ্রহ করতে হবে।
  • এরপর আপনাকে Application From টি সঠিক তথ্য দিয়ে ফিলাপ করতে হবে।
  • তারপর Bangla Awas Yojana Application From এর সাথে প্রয়োজনীয় নথিপত্র গুলো একসাথে যুক্ত করে গ্রামের পঞ্চায়েত, গ্রাম প্রধান, বা BDO অফিস গিয়ে জমা করতে হবে।
  • এই ধাপগুলো অনুসরণ করলে আপনিও আপনার নাম বাংলা আভাস যোজনা প্রকল্পে নথিভুক্ত করতে পারবেন।
  • তারপর আপনার নথিপত্র সঠিক ভাবে যাচাই করে দেখা হবে। সবকিছু সঠিক থাকলে আপনিও বাংলা আবাস যোজনা প্রকল্পের সুবিধা পাবেন। 
  • তারপরে আপনার নাম ও Bangla Awas Yojana প্রকল্পের নতুন লিস্টে আসবে। আপনি চেক করতে পারবেন

বাংলা আবাস যোজনা 2023 কিস্তিতে কত টাকা পাবে ?

বাংলা আবাস যোজনা অন্তর্গত সুবিধাভোগীদের তিনটি কিস্তিতে 1,20,000 টাকা (এক লক্ষ কুড়ি হাজার) প্রদান করা হবে। তাদের পাকা বাড়ি তৈরি করার জন্য।

  • প্রথম কিস্তির প্রায় 54,000  টাকা পাওয়া যাবে। যা দিয়ে বাড়ির জানালা পর্যন্ত কাজ চলবে।
  • দ্বিতীয় কিস্তির টাকা আসবে প্রায় 45,000 টাকা,যা দিয়ে বাড়ির লিন্টেল ঢালাই পর্যন্ত কাজ করতে হবে।
  • এরপর তৃতীয় কিস্তির 30,000 টাকা দেওয়া হবে।যা দিয়ে বাড়ি ছাদ, প্লাস্টার সম্পূর্ণ করতে হবে।

তো আশা করছি, আপনারা নিশ্চয় এখন কিস্তির বেপারটা বুঝতে পারলেন।

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট চেক 2023 (Bangla Awas Yojana House List Check)

বাংলা আবাস যোজনা প্রকল্পে ঘরের লিস্ট চেক করার জন্য নিচের ধাপ গুলি অনুসরণ করুন –

  • প্রথমত – বাংলা আবাস যোজনা প্রকল্পে ঘরের লিস্ট চেক করার জন্য এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • দ্বিতীয়ত- Homepage ওপেন হলে Awaasoft অপশনটিতে ক্লিক করুন , তারপরে আপনি Report অপশনে ক্লিক করুন।
  • তৃতীয়ত- এরপরে আপনি আপনার রাজ্যের নাম , জেলার নাম , ব্লকের নাম, গ্রাম বা শহরের নাম , অঞ্চল বা মিউনিসিপালিটি নাম দিয়ে Submit অপশনে ক্লিক করুন।
  • এখন আপনি স্ক্রিনে আপনার অঞ্চলের ঘরের লিস্ট দেখতে পাবেন।

তো আসা করছি, এই প্রতিবেদনটির মাধ্যমে আপনারা বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) প্রকল্প সম্মন্ধে একটা স্বচ্ছ ধারণা পেলেন। যদি এখনো আপনাদের কোনো কনফিসন থাকে তাহলে অবশ্যই নীচে কমেন্ট করতে ভুলবেন না।

Q. বাংলা আভাস যোজনা অফিসিয়াল ওয়েবসাইট কোনটি ?

বাংলা আভাস যোজনা প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট হলো https://pmayg.nic

Q. বাংলায় আবাস যোজনা ঘরের লিস্ট কিভাবে চেক করবেন? 

বাংলা আবাস যোজনা প্রকল্পে ঘরের লিস্ট চেক করার জন্য এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।তারপর Homepage ওপেন হলে Awaasoft অপশনটিতে ক্লিক করুন , তারপরে আপনি Report অপশনে ক্লিক করুন।এরপরে আপনি আপনার রাজ্যের নাম , জেলার নাম , ব্লকের নাম, গ্রাম বা শহরের নাম , অঞ্চল বা মিউনিসিপালিটি নাম দিয়ে Submit অপশনে ক্লিক করুন।এখন আপনি স্ক্রিনে আপনার অঞ্চলের ঘরের লিস্ট দেখতে পাবেন।

Q. বাংলা আবাস যোজনা 2023 কিস্তিতে কত টাকা দেয় ?

বাংলা আবাস যোজনা প্রকল্পে আওতায় যারা রয়েছে তাদের প্রত্যেক আবেদনকারী 1,20,000 টাকা (এক লক্ষ কুড়ি হাজার) টাকা করে পাবে। আবেদনপত্র গৃহীত হওয়ার পর তিনটি কিস্তিতে এই টাকা প্রদান করা হবে।

আরও পড়ুন –  WBPSC ক্লার্কশিপ নিয়োগ 2023 মাধ্যমিক পাসে আবেদন করুন।(WBPSC Clerkship Recruitment 2023)

Aikyashree scholarship 2023 টাকা কবে ঢুকবে, ঐক্যশ্রী স্কলারশিপ শেষ তারিখ কবে।

ISI Kolkata Recruitment 2023: লাইব্রেরীতে কর্মী নিয়োগ,আবেদন করুন।

Voter ID Card Apply Online 2023: নতুন ভোটার আইডি কার্ড অনলাইনে আবেদন করার নিয়ম 

WB Hospital Recruitment 2023: জেলা হাসপাতালে চাকরি, ইন্টারভিউ মাধ্যমে কর্মী নিয়োগ।

Postal Group C Recruitment 2023: 1900 শূন্যপদে ডাক বিভাগে কর্মী নিয়োগ,কিভাবে আবেদন করবেন?

Health Dept Group B-C Recruitment 2023: স্বাস্থ্যপরিবার দপ্তরে বিভিন্ন পদে চাকরি, মাধ্যমিক পাশে আবেদন করুন

ফায়ারম্যান পদে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ করা হবে।Online Application,

SAIL Recruitment 2023: মাধ্যমিক পাশে আবেদন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *