National Scholarship 2023 :ন্যাশনাল স্কলারশিপ: কেন্দ্র সরকার শিক্ষার্থীদের 12,000 টাকা দিচ্ছে , এক্ষুনি আবেদন করুন

(National Scholarship 2023: ন্যাশনাল স্কলারশিপ, পশ্চিমবঙ্গের সকল শিক্ষার্থীদের জন্য বিরাট সুখবর! কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সকল শিক্ষার্থীদের জন্য বার্ষিক 12,000 টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান দেওয়া হচ্ছে। এই বৃত্তি নাম হলো ন্যাশনাল মেরিট স্কলারশিপ (NSP)।ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল বা NSP) নামে একটি ডিজিটাল পোর্টাল তৈরি করা হয়েছে । এটি তৈরি করার উদ্দেশ্যে হলো যাতে মানুষ ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন অর্থাৎ UGC, রাজ্য সরকার ও ফেডারেল সরকারের তরফ থেকে প্রদত্ত স্কলারশিপ পেতে সহজ হয়। NSP National e-Governance Plan(NeGP) এর অধীনস্থ এবং শিক্ষার্থীদের জন্য বার্ষিক বৃত্তি প্রদান করে। এই NSP হল একটি মিশন মোড প্রকল্প।

এই স্কলারশিপ প্রদান করার মূল উদ্দেশ্য হল রাজ্যের সমস্ত দরিদ্র পরিবারের পড়ুয়াদের আর্থিক সহায়তা প্রদান করা। ফলস্বরূপ তারা যেন তাদের শিক্ষা কে চালিয়ে যেতে পারে।আপনিও যদি এই স্কলারশিপ এর সুবিধা ভোগ করতে চান তাহলে খুব সহজেই আপনি আবেদন করতে পারবেন। কীভাবে আবেদন করতে হবে, কী কী যোগ্যতা থাকা দরকার, প্রয়োজনীয় নথিপত্র, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে।তাই এই বিষয়ে বিস্তারিতভাবে জানার জন্য এই প্রতিবেদনটি পুরোটা পড়বেন।

✓ ন্যাশনাল স্কলারশিপ 2023 বিবরণ (National Scholarship Details)

বৃত্তির নামন্যাশনাল কলারশিপ
বৃত্তির ধরনসরকারি স্কলারশিপ (কেন্দ্র সরকার)
স্কলারশিপ প্রকারপ্রি ম্যাট্রিক স্কলারশিপ, পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ, মেরিট স্কলারশিপ
আবেদন পদ্ধতিঅনলাইন মাধ্যমে
অফিসিয়াল ওয়েবসাইটscholarships.gov.in
আবেদনের শেষ তারিখ30 নভেম্বর 2023

✓ ন্যাশনাল স্কলারশিপ কী 2023 (National Means Cum Merit Scholarship)

ন্যাশনাল মেরিট স্কলারশিপ কী 2023: NMMS এর পুরো নাম হল ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ (National Means cum Merit Scholarship Scheme)। মানব সম্পদ উন্নয়ন শিক্ষা মন্ত্রকের অধীনে স্কুল শিক্ষা ও স্বাক্ষরতা বিভাগ দ্বারা পরিচালিত একটি জনপ্রিয় মেধাবৃত্তি হল- ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ (National Means cum Merit Scholarship Scheme)।অর্থনৈতিক ভাবে দুর্বল পরিবারের শিক্ষার্থীদের অর্থনীতির বিভাগ থেকে 9 থেকে 12 শ্রেনীর যোগ্য শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হবে। 

এই স্কলারশিপ প্রদান করার মূল উদ্দেশ্য হল মেধাবী দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা প্রদান করা। এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিবছর 12,000 টাকা মেধাবৃত্তি দেওয়া হয়। বর্তমানে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে।এই বৃত্তি প্রদানের মাধ্যমে, সরকার আশা করে এই বৃত্তি প্রদান করার মাধ্যমে অষ্টম-শ্রেণির ছাত্রদের সংখ্যা কমিয়ে দেবে যারা স্কুল ছেড়ে দেয় এবং তাদের মাধ্যমিক শিক্ষা গ্রহণের জন্য আরও উৎসাহিত করে তুলবে।

✓ন্যাশনাল স্কলারশিপ 2023 আবেদন করার যোগ্যতা (National Scholarship Eligibility)

  • NMMS অর্থাৎ ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ (National Means cum Merit Scholarship) Scholarship এর সুবিধা পাওয়ার জন্য পড়ুয়াদের একটি মেধাবৃত্তি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হতে হবে। যে সকল শিক্ষার্থী ওই মেধাবৃত্তি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হবে ,সেই পড়ুয়া এই স্কলারশিপের জন্য যোগ্য।
  • শিক্ষার্থী এবং শিক্ষার্থীর পরিবারকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
  • অবশ্যই শিক্ষার্থীদের সরকারি কিংবা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।
  • পারিবারিক বার্ষিক আয় 3,50,000/- টাকার কম হতে হবে।
শ্রেণীপ্রয়োজন নম্বর
অষ্টম শ্রেণীপড়ুয়াদের সপ্তম শ্রেণীর পরীক্ষায় 55% নাম্বার সফলভাবে উত্তীর্ণ হতে হবে।
নবম শ্রেণীপড়ুয়াদের অষ্টম শ্রেণীর পরীক্ষায় 55% নম্বর সফলতার সাথে উত্তীর্ণ হতে হবে।
একাদশ শ্রেণী পড়ুয়া দশম শ্রেণী বা মাধ্যমিক পরীক্ষায় 55% নাম্বার সফলভাবে উত্তীর্ণ হতে হবে।
দ্বাদশ শ্রেণীএকাদশ শ্রেণীর পরীক্ষায় 55% নম্বর নিয়ে পাস করতে হবে।

✓ন্যাশনাল স্কলারশিপ 2023 বৃত্তির পরিমাণ ((National Scholarship Amount)

ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ (National Means cum Merit Scholarship) স্কলারশিপের  মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের সকল পড়ুয়ারা প্রতিবছর বার্ষিক 12,000 টাকার বৃত্তি প্রদান করা হবে অর্থাৎ প্রত্যেক মাসে 1000 টাকা করে দেওয়া হবে।

বৃত্তিটি প্রতি বছর নবায়ন (Renewal) করা যাবে। এই বৃত্তির টাকা শিক্ষার্থীদের অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত  দেওয়া হয়।যোগ্য আবেদনপ্রার্থীদের ব্যাংক একাউন্টে এই বৃত্তের টাকা সরাসরি জমা দেওয়া হয়।

✓ন্যাশনাল স্কলারশিপ 2023 আবেদন পদ্ধতি ( (National Scholarship Apply Process)

যে সকল শিক্ষার্থীরা ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ (National Means cum Merit Scholarship) NMMS-এর জন্য আবেদন করতে চায়। তাদেরকে অবশ্যই এই স্কলারশিপে আবেদনের যোগ্য হতে হবে। যোগ্য ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে।সেই সব আগ্রহী শিক্ষার্থীরা ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের (NSP) অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে, scholarship.gov.in-এর মাধ্যমে অনলাইনে আবেদন জমা করতে পারবেন। সরকারি সর্বশেষ আপডেট অনুযায়ী জানা গেছে আগ্রহী শিক্ষার্থীরা 30 নভেম্বর 2023 পর্যন্ত এই স্কলারশিপ এ আবেদন করতে পারবে।

National Means cum Merit Scholarship স্কলারশিপে আবেদন করার পদ্ধতি গুলো নিয়ে নীচে আলোচনা করা হলো –

  • প্রথমত আবেদনপ্রার্থীরকে National Merit Scholarship এর অফিসিয়াল ওয়েবসাইট যেতে হবে।https://dsel.education.gov.in/scheme/nmmss” – নিচের লিংক দেওয়া রইল আপনার সরাসরি গিয়ে দেখে নিন –
  • এরপরে আপনি ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের home page এ যাবেন।
  • এরপর ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে (NSP) ‘New Registration’ অপশনে ক্লিক করুন।
  • ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে (NSP) রেজিস্ট্রেশন করার পরে আবেদন প্রার্থীর একটি Application I’d ও Password আপনার বৈধ মোবাইল নাম্বারে পাঠানো হবে।
  •  এই Application I’d NSP-এ Login ID এবং পরবর্তী সময়ে রেফারেন্সের জন্য ব্যবহার করা হয়।
  • প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে। 
  • সম্পূর্ণ ফর্মটি সঠিক ভাবে পূরণ করে ও ভালো করে যাচাই করে আবেদন পত্রটি ফাইনাল Submit করতে হবে।

✓ন্যাশনাল স্কলারশিপ 2023 আবেদনের সময়সীমা ((National Scholarship Application Duration)

NSP অর্থাৎ ন্যাশনাল মেরিট স্কলারশিপ 2023 অক্টোবর থেকে এই স্কলারশিপ এর জন্য আবেদন জমা নেয়া শুরু হয়ে গিয়েছে । আবেদনের শেষ তারিখ 31শে নভেম্বর। তাই যে সব আগ্রহী পড়ুয়ারা আবেদন করতে ইচ্ছুক, তারা কাছাকাছি কোন তথ্যমিত্র কেন্দ্রে গিয়ে আবেদন করতে পারবেন।

✓ন্যাশনাল স্কলারশিপ 2023 এর জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র (National Scholarship Important documents)

  • এই স্কলারশিপ ফান্ড ট্রান্সফার করার জন্য আপনার ব্যাঙ্ক পাসবুকের জেরক্স কপি।
  • স্কলারশিপের নিয়ম অনুসারে, সমস্ত একাডেমিক ডিপ্লোমা এবং প্রতিলিপিগুলির অনুলিপি।
  • আবেদনকারীর আধার কার্ড।
  • একটি আবাসিক শংসাপত্র ।
  • বৃত্তি প্রয়োজনীয়তা অনুযায়ী, একটি আয় শংসাপত্র।
  • বৃত্তির প্রয়োজনীয়তা অনুসারে একটি বর্ণ শংসাপত্র।
  • আপনার কলেজ বা অন্যান্য শিক্ষাগত প্রতিষ্ঠানের রসিদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *