Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।

Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা। শিক্ষাশ্রী স্কলারশিপ(Sikshashree Scholarship)2023 আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।একমাত্র শিক্ষায় পারে প্রতিটি দেশকে উন্নত করতে তাই পশ্চিমবঙ্গ সরকার সর্বদা পশ্চিমবঙ্গের শিক্ষাব্যবস্থা আরও বেশি উন্নতি করতে চায়।

বাংলার ছাত্র ছাত্রীদের পড়াশোনার উন্নতির কথা চিন্তা করে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একাধিক শিক্ষামূলক প্রকল্পের সূচণা করা হয়েছে।উদাহরণ স্বরূপ বলা যায় , যেমন Aikyashree scholarship , Swami Vivekananda merit -cum means scholarship, Nabanna Scholarship,কন্যাশ্রী,ঐক্যশ্রী স্কলারশিপ, রূপশ্রী স্কলারশিপ ইত্যাদি । 

Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।

প্রাথমিক স্তর থেকে শুরু করে Undergraduate, Post-Graduate আরও উচ্চতর বিভিন্ন Professional Degree এর স্তরের সব ছাত্র ছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বিভিন্ন ধরণের Scholarship প্রদান করা হচ্ছে।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

পশ্চিমবঙ্গের তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক 2014 সালে আরও একটি অন্যতম শিক্ষা মূলক প্রকল্প চালু করা হয় ,যার নাম হলো  “শিক্ষাশ্রী স্কলারশিপ” (Sikshashree Scholarship)

শিক্ষাশ্রী স্কলারশিপ(Sikshashree Scholarship)2023 আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা ইত্যাদি বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

Content

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) কী ?

পশ্চিমবঙ্গ সরকারের সবগুলি Scholarship অনেকটাই উচ্চ শিক্ষা কেন্দ্রিক কিন্তু শুধুমাত্র এই শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) টি হলো পঞ্চম শ্রেণী থেকে শুরু করে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে।

এই শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) টি ST, SC অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের সুবিধা প্রদান করা হয়।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

এই Sikshashree Scholarship এর মূল উদ্দেশ হলো পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত সব ছাত্র-ছাত্রীদের বই কেনার জন্য ও লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য সামান্য খরচ প্রদান করা ।

 এই Scholarship এর  মাধ্যমে পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণী আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যেতে পারে, সেই সব ছাত্র-ছাত্রীদের শিক্ষার প্রতি আরও আগ্রহ সৃষ্টি  এবং স্বপ্ন পূরণে সাহায্য হবে 

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর বিবরণ

স্কলারশিপ র নামশিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship), West Bengal
DepartmentBackward Classes Welfare Department
রাজ্যপশ্চিমবঙ্গ (West Bengal)
কবে থেকে শুরু হয়েছে13/06/2014
কে চালু করেছে CM Mamata Banerjee
উদ্দেশ্যপঞ্চম থেকে অষ্টম শ্রেণির তপসীলি ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদান করা
বৃত্তি পরিমাণপ্রতি বছর 800 টাকা পর্যন্ত
Application processOffline mode
অফিসিয়াল ওয়েবসাইটhttps://anagrasarkalyan.gov.in/

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) সূচনার উদ্দেশ্য কী ?

শিক্ষাশ্রী স্কলারশিপ (Shikshashree Scholarship) বিভিন্ন প্রকার উদ্দেশ্যকে সামনে রেখে এই Scholarship এর  বাস্তবায়ন করেছে পশ্চিমবঙ্গ সরকার।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)সেইসব  উদ্দেশ্য গুলি হলো নিম্নরূপ-

  • তপশিলি জাতি ভুক্ত  ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করা হয় এই শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর মাধ্যমে। 
  • পশ্চিমবঙ্গের তপশিলি সম্প্রদায় ও আদিবাসী সম্প্রদায়ের  পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের আর্থিকভাবে সাহায্য প্রদান করা যাতে তারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে। 
  • পড়াশোনার ক্ষেত্রে যেন ছাত্র-ছাত্রীরা তাদের প্রয়োজনীয় কিছু রেফারেন্স বই কিনতে পারে এবং নিজেদের জ্ঞান আরো বৃদ্ধি করতে পারে।
  • তপশিলি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছাত্রীদের স্বাবলম্বী করে তোলা ।
  • পশ্চিমবঙ্গে সরকার তাদের সাক্ষরতার হার বাড়ানো

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) সুবিধা (Benefits)

শিক্ষাশ্রী স্কলারশিপ মাধ্যমে সরকার অর্থনৈতিক ভাবে দুর্বল দরিদ্র পরিবারের মানুষের পাশে দাঁড়িয়েছে।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আর্থিক সহায়তায় ছাত্র ছাত্রীরা তাদের ভবিষ্যৎ গড়তে সাহায্য করা হলো এই প্রকল্পের লক্ষ্য। শিক্ষাশ্রী স্কলারশিপ র সুবিধাগুলি নীচে দেওয়া হল-

  • পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর আদিবাসী উন্নয়ন দপ্তরের উদ্যোগে এই প্রকল্পে ST এবং SC বিভাগে পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর ছাত্র ছাত্রীরা রাজ্য সরকারের কাছ থেকে বার্ষিক স্কলারশিপ পাবে।
  • SC ছাত্র ছাত্রীরা বার্ষিক বৃত্তি পাবে 800 টাকা 
  • ST বিভাগে ছাত্র ছাত্রীদের বৃত্তি দেওয়া হবে প্রতি বছর 800 টাকা ।
  • রাজ্য সরকার এই প্রকল্পের সুবিধা ছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সরাসরি প্রদান করা হবে।

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) যোগ্যতার মানদণ্ড (Eligibility Criteria)

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) 2023 এর জন্য যোগ্য হতে, একজন ছাত্রকে অবশ্যই নিম্নলিখিত মানদণ্ড পূরণ করতে হবে:

  • শুধুমাত্র পশ্চিমবঙ্গের তপশিলি জাতিভুক্ত (ST, SC) শিক্ষার্থীরাই এই শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর জন্য যোগ্য।
  • রাজ্য সরকার অথবা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোন বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পড়াশোনা করতে হবে।
  • শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর জন্য যোগ্য হতে হলে ছাত্র ছাত্রীদের পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ছাত্র ছাত্রীদের পরিবারের বাৎসরিক  আয়ের 2 লক্ষ 50 হাজার টাকার কম হতে হবে।
  • এই প্রকল্পের  জন্য নির্বাচিত হলে, ছাত্র ছাত্রীরা অন্য কোন Scholarship এর জন্য আবেদন করতে পারবে না।

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 কারা আবেদনের যোগ্য ?

(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)পশ্চিমবঙ্গে সরকার অনুমোদন প্রাপ্ত Madhyamik এবং Higher Secondary স্কুলের পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর তপশিলি জাতিভুক্ত ST, SC সকল ছাত্র-ছাত্রীরা এই শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর  সুবিধা গ্রহণ করতে পারবেন ।

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 বৃত্তি পরিমাণ (Amount)

শ্রেণীবৃত্তি পরিমাণ
পঞ্চম800 টাকা
ষষ্ঠ800 টাকা
সপ্তম800 টাকা
অষ্টম800 টাকা

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 নির্বাচন প্রক্রিয়া 2023 (Selection Process)

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) 2023 সুবিধা প্রদান করার ক্ষেত্রে প্রধানত 2 টি ধাপ রয়েছে,তা হলো-

  • প্রথমে ছাত্র ছাত্রীদের আবেদনপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্র গুলি নিজের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে জমা দিতে হবে।
  • ছাত্র ছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এই আবেদনপত্র গুলি যাচাই করবেন এবং তারপরে District Scheme Officer এর কাছে জমা করবে। এই District Scheme Officer থেকে সরাসরি ছাত্র ছাত্রীদের Bank Account এ প্রকল্পের টাকা প্রদান করা হবে।

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 কীভাবে টাকা পাবে (Distribution Process) 

Sikshashree Scholarship Form জমা দেওয়ার 3 থেকে 4 মাসের মধ্যেই (Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) ছাত্র ছাত্রীদের Bank Account এ এই প্রকল্পের টাকা প্রদান করা হয়। পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর আদিবাসী উন্নয়ন দপ্তরের উদ্যোগে সমস্ত তপশিলি জাতি ভুক্ত পরিবারের ছাত্র ছাত্রী এই প্রকল্পের টাকা  পেয়ে থাকে

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 আবেদন পদ্ধতি (Application Process)

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) 2023 আবেদন Online ও Offline দুই রকম পদ্ধতিতে আবেদন করতে পারবেন। কিন্তু Online আবেদনের অ্যাক্সেস শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান গুলোর জন্য আছে । তাই ছাত্র-ছাত্রীদের Offline এর মাধ্যমে Sikshashree Scholarship Application Form Submit করতে হবে । কিভাবে আবেদন করবেন তা নীচে সম্পূর্ণ আলোচনা করা হলো –

  • সর্বপ্রথমে আপনারা এই Application From টি আপনাদের জেলা বা ব্লকের অনগ্রসর শ্রেণী কল্যাণ এর অফিসে কিংবা এর অফিশিয়াল ওয়েবসাইট হলো  anagrasarkalyan.gov.in/ www.bcwdwb.gov.in  এর মাধ্যমে সংগ্রহ করতে হবে।এই From এর জেরক্স কপিও আপনি Application From হিসেবে গ্রহণ করতে পারবেন ।
  • শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) এর Application From সঠিক তথ্য দিয়ে Fill Up করতে হবে
  • তারপর আপনি Form টি আপনার বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিংবা শিক্ষিকার কাছে থেকে স্বাক্ষর করাতে হবে এবং স্কুলের সিল ও স্টাম্প লাগিয়ে নিতে হবে ।
  • পারিবারিক বার্ষিক আয়ের শংসাপত্র, জাতি, বাসস্থান সংক্রান্ত সব শংসাপত্র এর জন্য আপনার Application From টি সিল মোহর সহ স্বাক্ষর করাতে হবে সাংসদ, বিধায়ক বাকমিশনার বা পৌর প্রধান অথবা গ্রামীন এলাকার জন্য গ্রাম পঞ্চায়েতের প্রধান বা পঞ্চায়েত সমিতির সভাপতি বা জেলা পরিষদের সদস্য বা সরকারি আধিকারিক এর কাছে থেকে।

এইভাবে Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।পাওয়ার জন্য আবেদন করতে হবে।

শিক্ষাশ্রী স্কলারশিপ অনলাইনে 2023 কীভাবে আবেদন করবেন (How to Apply Sikshashree Scholarship Online Portal 2023)

শিক্ষাশ্রী স্কলারশিপ ব্যবহারকারীদের জন্য, সরকার একটি Login পোর্টাল প্রদান করে।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।) ব্যবহারকারীরা সহজেই তাদের Account Login করতে পারেন। শিক্ষাশ্রী পোর্টালে কীভাবে login করবেন তা নীচে পদক্ষেপগুলি অনুসরণ করুন

  • প্রথমে শিক্ষাশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://www.sikshashreescholarship.gov.in এ লিঙ্কে ক্লিক করুন।
  • তারপর আপনি login page দেখতে পারেন। 
  • যে কেউ ব্যবহারকারী রাজ্য স্তর বা জেলা স্তর বা উপ-বিভাগ স্তর অথবা ব্লক/পৌরসভা স্তর এবং স্কুল স্তরে Login করতে পারেন৷ 
  • তারপর আপনার Users I’d এবং password লিখুন।
  • তারপর Captcha code লিখুন এবং login অপশনে ক্লিক করুন।
  • এখন আপনি সমস্ত সঠিক তথ্য লিপিবদ্ধ করুন এবং login অপশনে ক্লিক করুন।
  • এখন আপনি সফলভাবে আপনার Account Login করতে পারেন।

 পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে শিক্ষাশ্রী স্কলারশিপে সূচনা করেন ।

 শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 নথিপত্র (Important Documents)

Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা পাওয়ার জন্য Sikshashree Scholarship Application From এর সঙ্গে আবেদনকারীর যে সমস্ত Document গুলি জমা দিতে হবে তা হল –

  • আবেদনকারীর তপশিলি SC/ST Caste Certificate দিতে হবে।
  • উপযুক্ত কর্তৃপক্ষ থেকে Family Annual Income Certificate লাগবে।
  • আবেদনকারীর Bank Account Details দিতে হবে।
  • আবেদনকারীর নিজেদের নামে ব্যাংক অ্যাকাউন্ট বই থাকতে হবে কারণ এই স্কলারশিপের টাকা সরাসরি আবেদনকারীর নিজস্ব ব্যাংক একাউন্টে প্রদান করা হবে। তাই এখানে আবেদন করার আগে আবেদনকারীর নামে একটি সেভিংস ব্যঙ্ক অ্যাকাউন্ট বই করতে হবে।
  • আবেদনকারীর Passport Size Photo লাগবে।

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 Renewal Application 

যে সমস্ত ছাত্র ছাত্রীরা এই প্রকল্পের জন্য নির্বাচিত হবে তাদের প্রকল্পের ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রতি বছর Scholarship Renewal Application করতে হবে।Scholarship Renewal করার জন্য Sikshashree Scholarship Renewal Application Form শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পেয়ে যাবে।

পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশ অনুসারে বছরের একটি নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গের সমস্ত বিদ্যালয়গুলির ছাত্র ছাত্রীদের Sikshashree Scholarship Renew করার সুযোগ প্রদান করে থাকে।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023 টাকা কখন দেওয়া হয় ?

পশ্চিমবঙ্গে অবস্থিত যে কোন সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকতে হবে।পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে। অষ্টম শ্রেণীর ঊর্ধ্বে এই প্রকল্প প্রদান করা হয় না। আবেদন করার পরে এই প্রকল্পের মেয়াদ এক বছর। পরবর্তী বছরে আবার এই Scholarship Renew করতে হবে.(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

 শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023  Bank Account Details 

এই শিক্ষাশ্রী স্কলারশিপ পেতে হলে ছাত্র ছাত্রীদের নিজেদের নামে একটি Active Bank Account  থাকতে হবে। তবে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের জন্য তাদের অভিভাবকের সঙ্গে Joint Account থাকলেও , তাদের এই প্রকল্পের সুবিধা লাভ করবে । অবশ্যই Bank Account এর সঙ্গে Aadhar লিংক থাকা বাধ্যতামূলক ।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

 শিক্ষাশ্রী স্কলারশিপ (Sikshashree Scholarship) 2023  গুরুত্বপূর্ণ তারিখ (Important Dates)

শিক্ষাশ্রী স্কলারশিপ এ 2014 সাল থেকে এই প্রকল্পের মাধ্যমে অর্থ প্রদান করা শুরু হয়েছে। সারা বছরই এই প্রকল্পের Application Process চলে। তবে Official তথ্য অনুযায়ী 2023-24 শিক্ষাবর্ষের জন্য আবেদন শুরু হয়েছে 04/04/2023 থেকেই তবে এর নিদিষ্ট কোনো সময়কাল নেই। শিক্ষাশ্রী প্রকল্প সমন্ধে বিস্তারিত তথ্য আপনি আপনার School থেকে জানতে পারবেন।(Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।)

আরও পড়ুন- আধার কার্ডের মতোই বাধ্যতামূলক আপার কার্ড।অনলাইনে আবেদন

ই-পাসপোর্ট কী,পাসপোর্ট কীভাবে আবেদন করবেন,

ফেইসবুক থেকে টাকা ইনকাম করার উপায়।(How to make money from Facebook)

হিন্দুস্থান সল্ট লিমিটেডের বিভিন্ন পদে চাকরি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে

অটল পেনশন যোজনা সরকার প্রতি মাসে 5000 টাকা দেবে,বিস্তারিত জানুন।

শিক্ষাশ্রী প্রকল্প কি?

”শিক্ষাশ্রী প্রকল্প” হলো পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক 2014-15 সালে পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত তফসিলি সম্প্রদায়ের ছাত্র ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদানের জন্য আর্থিক সাহায্য করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

শিক্ষাশ্রী স্কলারশিপ কারা আবেদন করতে পারবে?

অবশ্যই আবেদনকারীকে SC/ST শ্রেণীর অন্তর্গত হতে হবে। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।শিক্ষার্থীর পারিবারিক বার্ষিক আয় 2.5 লাখের কম হতে হবে ।পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর ছাত্ররা এই প্রকল্পের জন্য যোগ্য। আবেদনকারীকে একটি সরকারি স্কুল/সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলর ছাত্র হতে হবে।

One thought on “Sikshashree Scholarship 2023: শিক্ষাশ্রী স্কলারশিপ আবেদন পদ্ধতি যোগ্যতা ও সুবিধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *