SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।New Update

SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।New Update

SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।New Update

SVMCM Utilization Certificate 2023-24: ইতিমধ্যে উচ্চ শিক্ষা দপ্তর থেকে আবারও একটি নতুন ঘোষণা করেছে স্বামী বিবেকানন্দ তথা বিকাশ ভবন স্কলারশিপ এর জন্য।অবশই এই নিয়ম সকলকেই মানতে হবে। যেটি এখন প্রত্যেক ছাত্র-ছাত্রীদের মধ্যে একটা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে, স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট হলো “SVMCM Utilization Certificate“।

এখন প্রত্যেক ছাত্র-ছাত্রীদের প্রশ্ন হলো এই SVMCM Utilization Certificate কি ?এটি কাদের বানাতে হবে ? এই সার্টিফিকেট প্রয়োজন কেন ? এই সার্টিফিকেট কোথায় আপলোড করতে হবে? যারা ইতিমধ্য আবেদন করেছ তারা কিভাবে সার্টিফিকেট আপলোড করবে? এই সমস্ত কিছু বিষয় নিয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।অবশই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়বেন।

Content

SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।New Update

সম্পতি সময়ে বিকাশ ভবনের তরফ থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনিউয়াল আবেদন করতে আবেদনকারীদের কাছে আরো এটি নতুন সার্টিফিকেট চাওয়া হচ্ছে।রিনিউয়াল আবেদনের শেষে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করার সময় আরও বাড়তি কাগজ আপলোডের জায়গা রাখা হয়েছে, যেখানে এই SVMCM Utilization Certificate আপলোড করতে হবে।

বৃত্তির নাম স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023-24
নতুন আপডেট হলো SVMCM ইউটিলাইজেশন সার্টিফিকেট (SVMCM Utilization Certificate)
বিভাগউচ্চ শিক্ষা বিভাগবিকাশ ভবন
সার্টিফিকেট কিভাবে তৈরী করবেন বিস্তারিত তথ্য নীচে দেওয়া আছে

ইউটিলাইজেশন সার্টিফিকেট (SVMCM Utilization Certificate 2023-24) কাদের বানাতে হবে ?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অফিসিয়াল ওয়েবসাইটে এ ঘোষণা করা হয়েছে , এ বছরে যারা জন্য নতুন আবেদন (Fresh Application) করবে তাদের এই নতুন সার্টিফিকেট জমা দিতে হবে না। কিন্তু যারা এই বছরে এই স্কলারশিপের টাকা পেতে রিনিউয়াল আবেদন করতে চান, তাদেরকে SVMCM Utilization Certificate জমা দিতে হবে। উচ্চশিক্ষা বিভাগ থেকে নতুন ঘোষণা করেছে স্বামী বিবেকানন্দ বা বিকাশ ভবন স্কলারশিপ সম্পর্কে। সম্প্রতি সময়ে এই নতুন আপডেটে “SVMCM Utilization Certificate” .একটি নতুন সার্টিফিকেট , যেটি ছাত্র-ছাত্রীদের জন্য উদ্বেগের বিষয় হয়ে উঠেছে।

এতদিন পর্যন্ত বিকাশ ভবন স্কলারশিপ করতে ইউটিলাইজেশন সার্টিফিকেট প্রয়োজন হতো না।আবার ইনস্টিটিউটের কোনো স্বাক্ষরের প্রয়োজন হতো না।শুধুমাত্র, SVMCM স্কলারশিপের application successful বা আবেদন সফল হওয়ার পরে ইনস্টিটিউটে অনলাইনের মাধ্যমে এই কপিটা পাঠানো হতো এবং সেখান থেকে যাচাই (Verification) করা হতো। যাইহোক, সেই সময়ে কাউকে হাতে কলমে সাক্ষর করে জমা দিতে হতো না।(SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।)

বর্তমান সময়ে, আপনি যদি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপের renewal application করতে যান এবং আপনি যদি Third year এ পড়ছেন, তাহলে আপনাকে এই SVMCM Utilization Certificate আপলোড দিতে হবে।তাই এখন Third year ছাত্র-ছাত্রীদের ইউটিলাইজেশন সার্টিফিকেট তৈরি করতে হবে। এটি Third year এর রিনিউয়াল আবেদনের সঙ্গে জমা করতে হবে। Third year ছাড়াও অনেক ক্ষেত্রে এই SVMCM Utilization Certificate এর বিষয়টা আসবে পরবর্তীতে।

কেন ইউটিলাইজেশন সার্টিফিকেট (SVMCM Utilization Certificate 2023-24) প্রয়োজন?

প্রত্যেক ছাত্র-ছাত্রীরা একটা institute থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন করে থাকে। যে শিক্ষা প্রতিষ্ঠান বা institute থেকে আবেদন করছেন তা নিশ্চিত করতে ,আদেও তুমি সেই শিক্ষা প্রতিষ্ঠান বা institute এর সাথে তার যোগাযোগ আছো কি না , তারা regularity Maintain করে ক্লাস present হচ্ছে কি না এবং তারা তাদের পড়ালেখার জন্য বৃত্তির টাকা সঠিকভাবে সঠিক জায়গায় খরচ করছে কিনা – এই সমস্ত কিছু তথ্য যাচাই করার জন্যই মূলত এই সার্টিফিকেট এর প্রয়োজন .

সংক্ষেপে বলা যাই ,অনেক ছাত্র-ছাত্রীরা একই সঙ্গে একাধিক কোর্সে ভর্তি হয় ও স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বৃত্তিটির সুবিধা নেয়। মূলত এই ধরনের কর্মকাণ্ড বন্ধ করতে বিকাশ ভবনের তরফ থেকে নতুন এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।(SVMCM Utilization Certificate 2023-24: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে লাগছে নতুন সার্টিফিকেট।)

কিভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অনলাইনে আবেদন করবেন?(How to apply SVMCM Scholarship)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কোন নতুন সার্টিফিকেট লাগছে ?(SVMCM Utilization Certificate 2023-24)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়াল আবেদন করতে যেখানে ডকুমেন্টস আপলোড করা হয়, সেখানে দুটো মার্কশীট ,ভর্তির রসিদ।কিন্তু আরো একটা নতুন ডকুমেন্টস আপলোড করার কথা বলা আছে ,অর্থাৎ আপনাকে SVMCM Utilization Certificate আপলোড করতে হবে। ইতিমধ্যে বিকাশ ভবন এর তরফ থেকে এটি ঘোষণা করা হয়েছে

ইতিমধ্য যারা স্কলারশিপে আবেদন করেছে তারা কীভাবে এই সার্টিফিকেট আপলোড দেবে? 

যারা ইতিমধ্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করেছে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করেছেন তাদেরকে নতুন করে আর কোন কিছু নথি আপলোড করতে হবে না।অর্থাৎ তাদের SVMCM Utilization Certificate আপলোড করতে হবেনা। কিন্তু যারা এখনো আবেদন করেনি অবশই তাদের রিনিউয়াল ফর্ম পূরণের সময় SVMCM Utilization Certificate আপলোড করতে হবে যা বাধ্যতামূলক করা হয়েছে।

কিভাবে SVMCM ইউটিলাইজেশন সার্টিফিকেট করবেন ? How to Apply SVMCM Utilization Certificate 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়াল আবেদন সম্পূর্ণ করার পর যে সব নথিপত্র আপলোড করার জায়গাতে উপরের দিকে আপনি দেখতে পাবেন “Download Utilization Certificate” অপশন , SVMCM Utilization Certificate প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য ভিন্ন‌ ভিন্ন ও তাদের কলেজের নাম সমেত এই সার্টিফিকেট জেনারেট করা থাকবে।

  • ছাত্র ছাত্রীদের উচিত তাদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট  এ প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইট ওপেন করার পরে ড্যাশবোর্ড থেকে SVMCM Utilization Certificate ডাউনলোড করার জন্য , একদম উপরে কোন SVMCM Utilization Certificate Download করার অপশন আছে।সেখানে থেকে Download করবেন
  • তারপর প্রিন্ট আউট বের করে ,Verification করতে হবে.
  • Verification করার জন্য ও ছাত্র ছাত্রীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান (HOI) দ্বারা Signature করানো।অর্থাৎ এই Signature আর মাধ্যমে জানানো যাবে যে, ছাত্র বা ছাত্রী তাদের পড়াশোনার জন্য যথাযথ এই বৃত্তির টাকা ব্যবহার করছে।
  • তারপর ছাত্র ছাত্রী নিজের Signature করে, তারিখ সহ এই SVMCM Utilization Certificate ডকুমেন্ট PDF আকারে 400kb র মধ্যে আপলোড করতে হবে।

উচ্চশিক্ষা দপ্তরের তরফ থেকে ধীরে ধীরে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ভেরিফিকেশন প্রক্রিয়া সক্রিয়ভাবে নিরাপত্তা বাড়ানো হচ্ছে, যাতে কোনভাবেই যেন কোন অর্থনৈতিক কারসাজি না হতে পারে। শুধুমাত্র যোগ্য ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের টাকা পায় সেই দিকেই নজর দেওয়া হচ্ছে

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট কোনটি?

Q. SVMCM ইউটিলাইজেশন সার্টিফিকেট কি?

SVMCM Utilization Certificate হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর Renuwal আবেদনের জন্য একটি নতুন প্রয়োজনীয় নথি।যা বাধ্যতামূলক।

Q. ইতিমধ্যে কেউ যদি সার্টিফিকেট ছাড়া আবেদন করে, তাহলে কি হবে?

যেসব আবেদনকারী ইতিমধ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ Renewal আবেদন সম্পূর্ণ করেছেন।তাদের নতুন করে আর SVMCM Utilization Certificate দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু, যারা এখনো আবেদন করেনি, তাদের জন্য SVMCM Utilization Certificate আপলোড করতে হবে।

Q. SVMCM Utilization Certificate প্রয়োজন কেন ?

যারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ Renewal আবেদন করছে , সেই সব ছাত্র ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ছে কিনা , নিয়মিত ক্লাস করছে কিনা, এই বৃত্তির টাকা যথাযথভাবে খরচ করছে কিনা, এই সব তথ্য যাচাই করার জন্য এই নতুন Utilization Certificate প্রয়োজন .

আরও পড়ুন –  WBPSC ক্লার্কশিপ নিয়োগ 2023 মাধ্যমিক পাসে আবেদন করুন।(WBPSC Clerkship Recruitment 2023)

Aikyashree scholarship 2023 টাকা কবে ঢুকবে, ঐক্যশ্রী স্কলারশিপ শেষ তারিখ কবে।

ISI Kolkata Recruitment 2023: লাইব্রেরীতে কর্মী নিয়োগ,আবেদন করুন।

Voter ID Card Apply Online 2023: নতুন ভোটার আইডি কার্ড অনলাইনে আবেদন করার নিয়ম 

WB Hospital Recruitment 2023: জেলা হাসপাতালে চাকরি, ইন্টারভিউ মাধ্যমে কর্মী নিয়োগ।

Postal Group C Recruitment 2023: 1900 শূন্যপদে ডাক বিভাগে কর্মী নিয়োগ,কিভাবে আবেদন করবেন?

Health Dept Group B-C Recruitment 2023: স্বাস্থ্যপরিবার দপ্তরে বিভিন্ন পদে চাকরি, মাধ্যমিক পাশে আবেদন করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *